Search Recipes

পহেলা বৈশাখের ইলিশ রেসিপি


১.কাঁটাগলানো আস্ত ইলিশ
ইলিশ মাছ ১টি,পেঁয়াজ বাটা ১ টেবিল চামচ, হলুদ বাটা ১ চা চামচ, মরিচ বাটা ১ চা চামচ, সরষে বাটা ২ টেবিল চামচ, জিরা বাটা ১ চা চামচ, পেঁয়াজ কুচি ১ কাপ, লবণ পরিমাণ মতো, তেল ১ কাপ, কাঁচামরিচ ৫-৬টি ।

ইলিশ মাছের পেটের একপাশ লম্বা করে চিরে নাড়ীভুড়ি বের করে নিয়ে সব মসলা দিয়ে মাখিয়ে ২ লিটার পানি দিয়ে চুলায় বসিয়ে দিতে হবে। হাঁড়ির মুখের ঢাকনা ময়দা দিয়ে এঁটে দিতে হবে। মৃদু আঁচে ৬ ঘণ্টা রাখতে হবে। পানি শুকিয়ে তেলের ওপর এলে আধা কাপ টমেটোর সস দিতে হবে।

Source: http://www.somewhereinblog.net/blog/Ochinpakhi/29360488 


২.কুমড়ো পাতায় মোড়ানো নোনা ইলিশ


উপকরণ :
১। কুমড়ো পাতা ১০ পিস।
২। নোনা ইলিশ ৫ টুকরা। (২৫০)গ্রাম।
৩। পেঁয়াজ কিউব করে কাটা ১ কাপ।
৪। পেঁয়াজ বাটা ১ টে. চামচ।
৫। রসুন বাটা ১ চা. চমচ।
৬। আদা বাটা আধা চা চামচ।
৭। লাল মরিচ ১ চা চামচ।
৮। হলুদ ১ চা চামচের ১ চতুর্থাংশ।
৯। কাঁচা মরিচ ৭/৮টি ফালি করা।
১০। লবন পরিমান মতো
১০। সরিষার তেল ৩ টে. চামচ

পদ্ধতি :
বড় সাইজের কচি কুমড়ো পাতাগুলো ভাল করে ধুয়ে পানি ঝরিয়ে নিন। নোনা ইলিশের টুকরাগুলো ভাল করে ধুয়ে কাঁচি দিয়ে ছোট ছোট করে কেটে একটি বাটিতে রাখুন। এর উপর পেঁয়াজ টুকরা, পেঁয়াজ বাটা, রসুন বাটা, আদা বাটা, লাল মরিচ, হলুদ, কাঁচা মরিচ, লবন এবং এক টে. চামচ সরিষার তেল দিয়ে হালকা ভাবে মেখে নিন। এই মিশ্রনগুলো ৫ ভাগ করে একেক ভাগ একেক জোড়া কুমড়ো পাতার উপর রেখে বর্গকৃতি করে ভাঁজ করুন। খুলে না যাওয়ার জন্য অব্যবহৃত টুথপিক দিয়ে গেঁথে দিন অথবা সুতা দিয়ে বেঁধে দিন। অতপর একটি ফ্রাই পেনে ২ টে. চামচ সরিষার তেল ঢেলে ছড়িয়ে দিন এবং কুমড়ো পাতা সহ মিশ্রন গুলো তেলের উপর দিয়ে অল্প আঁচে উনুনে বসিয়ে ঢেকে দিন। ২/৩ মিনিট পর পর উল্টিয়ে দিন। এভাবে ১২ থেকে ১৫ মিনিটের মধ্যে তৈরী হয়ে যাবে দেখতে সবুজ রঙের 'কুমড়ো পাতায় মোড়ানো নোনা ইলিশ'।

Source: http://www.somewhereinblog.net/blog/abufaisal/29273152


আরো ইলিশের রেসিপি পাবেন এখানে
http://bengali-recipez.blogspot.com/search/label/Ilish%20Recipes

No comments:

Related Posts Plugin for WordPress, Blogger...

Follow by Email